ইউএসবি কি | ইউএসবি কত প্রকার ও কি কি

মোবাইলে চার্জ দেওয়া থেকে শুরু করে কম্পিউটার, ল্যাপটপ ও অন্যান্য স্টোরেজ ডিভাইসে ডাটা আদান প্রদান, প্রিন্টারের সঙ্গে কম্পিউটার কানেক্ট করা ইত্যাদির মতো ডাটা ও বিদ্যুৎ আদান প্রদান সম্পর্কিত কাজগুলো আজকাল USB এর মাধ্যমেই হয়ে থাকে।
ইউএসবি
ইউএসবি

কিন্তু এই USB আসলে কি? অথবা এর পূর্ণরূপ কি? তা আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ জানি না। তাই আজকে এই পোস্টের মাধ্যমে আমরা USB এর ফুল ফর্ম, USB কাকে বলে, USB এর ইতিহাস ও USB সংক্রান্ত বেসিক তথ্যগুলো আপনাদের জানাতে চলেছি।

USB এর পূর্ণরূপ কি?

USB এর পূর্ণরুপ হল ইউনিভার্সাল সিরিয়েল বাস (Universal Serial Bus)।

USB কাকে বলে?

USB একটি Industry Standard তার। যা কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের মধ্যে তথ্য ও বিদ্যুৎ সরবরাহ করার জন্য ব্যবহার করা হয়।

ইউএসবি কত প্রকার?

USB কানেক্টর Plug এবং পোর্টগুলির শারীরিক নকশার ভিত্তিতে ৩টি ভিন্ন ধরণের ইউএসবি কেবল রয়েছে যেমনঃ
  • USB type A
  • USB type  B
  • USB type C

USB type A কি?

USB type A বর্তমান সময়ে সব থেকে বেশি ব্যবহৃত একটি ক্যাবল। আকারে ফ্ল্যাট এবং এটি অন্য সংযোজকের তুলনায় কিছুটা বড় টাইপের হয়। এটি কম্পিউটারের সাথে ফাইল দেওয়ার নেওয়ার জন্য ব্যবহার করা হয়। ইউএসবি টাইপ A Mouse, Keyboard, পেন ড্রাইভ ইত্যাদিতে ব্যবহার করা হয়।

USB type B কি?

ইউএসবি টাইপ বি সংযোগকারী স্ক্যানার, প্রিন্টার বা হার্ড ড্রাইভে পাওয়া যায়। যার মাধ্যমে এটি কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করা হয়। এটি তেমন বেশি ব্যবহার করা হয় না। ইউএসবি Type B চোকর আকৃতির হয়। 

এবং উপস্থিতিতে কিছুটা বড় হয়। ইউএসবি টাইপ B সংযোগকারী বেশিরভাগ Printer, Scanner বা হার্ড ড্রাইভে পাওয়া যায়। যার মাধ্যমে এটি কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করে। আজকাল মোবাইলে ব্যবহৃত মিনি ইউএসবিও একই ধরণের ইউএসবি Type B হয়ে থাকে।

USB type C কি?

ইউএসবি টাইপ C এবং ইউএসবি টাইপ B একই রকম। তবে এটি ছোট আকারের হয়। ইউএসবি টাইপ C কম্পিউটার ক্যামেরা, এমপি 3 প্লেয়ার ও অন্যান্য ছোট ডিভাইসে সংযোগ করতে ব্যবহার করা হয়।

ইউএসবি টাইপ C, ইউএসবি টাইপ B এর সাথে একই রকম। তবে এটি ছোট আকারের, ইউএসবি টাইপ C কম্পিউটার ক্যামেরা, ল্যাপটপ, মোবাইল এবং অন্যান্য ছোট ডিভাইস সংযোগ করতে ব্যবহার করা হয়।

ইউএসবি টাইপ C এর একটি বৈশিষ্ট্য হচ্ছে এটি উভয় দিক থেকে ব্যবহার করা যেতে পারে। আপনি এটি সরাসরি উল্টোভাবে ব্যবহার করতে পারেন। তবে এটি উভয় পক্ষ থেকে একই রকম হয়। এটি এখন ইউএসবি সংস্করণ 3.2 এ আছে।

USB type C এর কাজ কি?

বর্তমান সময়ে ইউএসবি টাইপ সি জনপ্রিয় হয়ে উঠেছে। এর সাথে আপনি নতুন কিছু দেখতে পাবেন। বর্তমান সময়ে সব থেকে বেশি ব্যবহৃত করা ইউএসবির মধ্যে একটি হল ইউএসবি টাইপ সি। 

এর গতি খুব বেশি হয়। এটি আপনার ১০ gbps এর মতো স্পিড ডাটা ট্রান্সফার করার ক্ষমতা রাখে। এবং USB টাইপ সি ১০০ watt পর্যন্ত পাওয়ার ট্রান্সফার করতে পারে। সমস্ত ডিভাইসে Charge করতে পারবেন। প্লাস ডাটা Transfer করতেও পারবেন।

মোবাইলের ডাটা ক্যাবল দিয়ে আপনি ল্যাপটপ, ট্যাবলেট সহ সমস্ত কিছু একটি ক্যাবল দিয়েই কাজ চালিয়ে নিতে পারবেন। মানে আপনি একটি ইউএসবি টাইপ সি ক্যাবল দিয়েই আপনি আপনার সমস্ত ডিভাইসে চার্জ দিতে পারবেন। 

সাথে সাথে ডাটা সহজে ট্রান্সফারকরতে পারবেন। পেরিফেরিয়াল ডিভাইস কানেক্ট করা যাবে এই ক্যাবল দিয়।হতে পারে ভবিষ্যৎতে এই ক্যাবল সব থেকে বেশি ব্যবহৃত হবে ক্যাবল। 

এছাড়াও আমাদের মোবাইলের জন্য বা ছোট ট্যাবলেট গুলোতে দুই টাইপ এর USB কানেক্টর থাকে। একটি টাইপ বি এর ছোট ফর্ম USB Mini B। 

USB Mini B কি?

মিনি বি প্লাগটিতে ডিফল্টরূপে 5 টি পিন রয়েছে। ইউএসবি (OTG) সমর্থন করার জন্য একটি অতিরিক্ত আইডি ইউএসবি Type B সংযোগকারীটির অনুরূপ। ইউএসবি Mini B সকেটগুলো ইউএসবি পেরিফেরিয়াল ডিভাইসে ব্যবহৃত হয়। 

তবে একটি small form ফ্যাক্টারে মিনি বি প্লাগটিতে ডিফল্টরূপে 5 টি পিন রয়েছে। ইউএসবি (OTG) সমর্থন করার জন্য একটি অতিরিক্ত আইডি পিন সহ থাকে। যা Mobile ডিভাইস এবং অন্যান্য পেরিফেরিয়ালগুলোকে ইউএসবি হোস্ট হিসাবে কাজ করতে দিয়ে থাকে। 

প্রাথমিকভাবে এই প্লাগটি স্মার্টফোনগুলোর পূর্ববর্তী মডেলগুলোর জন্য ডিজাইন করা হয়েছিল। তবে স্মার্টফোনগুলো আরও কমপ্যাক্ট হয়ে উঠেছে। 

এবং স্লিকারের প্রোফাইলগুলোর সাথে, মিনি ইউএসবি প্লাগটি মাইক্রো ইউএসবি দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এখন ইউএসবি মিনি বি কয়েকটি ডিজিটাল ক্যামেরার জন্য ডিজাইন করা হয়েছে।

USB Micro B কি?

মাইক্রো ইউএসবি বি সংযোগকারীটি মূলত মিনি ইউএসবি এর একটি মাপসই ডাউন ফর্ম। যা Computer এবং অন্যান্য ডিভাইসের সাথে সংযোগ স্থাপনের দক্ষতা বজায় রেখে মোবাইল ডিভাইসগুলোকে স্লিমার পেতে দেয়।

Micro B Type কি?

সংযোগকারীটি ইউএসবি ওটিজিকে সমর্থন করার জন্য পাঁচটি পিন ধারণ করে থাকে। যা স্মার্টফোন এবং অন্যান্য অনুরূপ মোবাইল ডিভাইসগুলোকে কম্পিউটারের হিসাবে বহিরাগত ড্রাইভ, ডিজিটাল ক্যামেরা বা অন্যান্য পেরিফেরিয়ালগুলো পড়ার অনুমতি দেয়।

বিভিন্ন ধরণের USB টাইপের ধরণ?

USB সকেটের ওপর নির্ভর করে একে অনেক গুলো টাইপে ভাগ করা যায়। যেমনঃ 
  • Type A
  • Mini A
  • Mini B
  • Mini AB
  • Micro A
  • Micro B
  • Micro AB
  • Type B
  • Type C ইত্যাদি।

USB এর ইতিহাস?

DEC, IBM, Intel, Microsoft, Compaq, NEC ও Nortel এই সাতটি কোম্পানি মিলে ১৯৯৪ সালে দুটি ডিভাইসের মধ্যে তথ্য ও বিদ্যুৎ সরবরাহ করার জন্য একটি সর্বজনীন ডাটা ক্যাবল তৈরী করার লক্ষ্য নিয়ে USB এর যাত্রা শুরু করেছিল। 

১৯৯৫ সালে Intel কোম্পানির পক্ষ থেকে অজয় ভ্যাট ও তার দল সর্বপ্রথম USB তৈরী করেন। এর পর থেকে USB তে নিম্নলিখিত সংস্করণ গুলো আসে যেমনঃ
  • USB 1.0
  • USB 2.0
  • USB 3.0
  • USB 3.1

USB 1.0 কি?

সর্বপ্রথম এই USB ভার্সানটাকেই বাজারে লঞ্চ করা হয়েছিল। এই ভার্সানটি ১৯৯৬ সালের জানুয়ারি মাসে লঞ্চ করা হয়েছিল। এর সর্বনিম্ন তথ্য আদান প্রদান করার গতি ছিল 1.5 Mbit/s ও সর্বোচ্চ গতি ছিল 12 Mbit/s।

USB 2.0 কি?

এই ভার্সানটি ২০০০ সালের এপ্রিল মাসে লঞ্চ করা হয়েছিল। এর সর্বোচ্চ তথ্য আদান প্রদান করার গতি ছিল 480 Mbit/s।

USB 3.0 কি?

এই ভার্সানটি ২০০৮ সালের নভেম্বর মাসে লঞ্চ করা হয়েছিল। এর সর্বোচ্চ তথ্য আদান প্রদান করার গতি ছিল 5Gbit/s। এছাড়াও USB তে আরো অনেক ছোট খাটো সংস্করণ হয়েছে যেমনঃ USB 3.1 ও USB 3.2 ইত্যাদি।

আসলে USB কানেক্টর এবং ইউএসবি ভার্সন এই দুটি একদম ভিন্ন সেদিকে সবসময় খেয়াল রাখবেন। USB 1.0 এর স্পিড লিমিট ছিল (১২ MB per second)। এর স্পিড খুব কম ছিল। কিন্তু সেই সময়ের ভিত্তিতে খুব ফাস্ট এ বলা হতো।

অপরদিকে 2.0 এর স্পিড লিমিট ছিল 480 mbps per সেকেন্ড। আর 3.0 এর স্পিড লিমিট ছিল (5gb per second)। এরপর কিছুদিন আগে লঞ্চ হল ইউএসবি ৩.১। একে আমরা সুপারস্পিড ও বলে থাকি। এবং এর স্পিড 10gb per সেকেন্ড। যা খুবই ফাস্ট কাজ করে।

USB এর সুবিধা?

  • গতি
  • নির্ভরযোগ্যতা
  • USB পোর্টের সংখ্যা
  • কম শক্তি খরচ
  • অন্যান্য

গতি

অন্যান্য মাধ্যমের থেকে কয়েক গুণ বেশি গতিতে ইউএসবি ডাটা আদান প্রদান করতে পারে। এটি 1.5 Mbit/s গতি থেকে শুরু করে 10 Gbit/s এর গতিতে ডাটা আদান প্রদান করতে পারে।

নির্ভরযোগ্যতা

USB প্রোটোকলের মাধ্যমে ডেটা আদনা প্রদান করার সময় ত্রুটির সম্ভবনা খুবই কম থাকে।

USB পোর্টের সংখ্যা

ব্যক্তিগত কম্পিউটারগুলোতে সাধারণত ৩ থেকে ৪ টি USB পোর্ট থাকে। তবে প্রয়োজন অনুসারে এই পোর্ট গুলোর সংখ্যা খুব সহজেই বাড়ানো যায়।

কম শক্তি খরচ

বেশিরভাগ ইউএসবি ডিভাইস 5V বিদ্যুৎ সরবরাহের ওপরেই কাজ করে থাকে।

অন্যান্য

USB পোর্টের বিশেষ ডিজাইনের জন্য এটি ব্যবহার করা খুবই সহজ হয়।

ইউএসবি পোর্ট কি?

একটি কম্পিউটারে ইউএসবি পোর্ট একটি ছোট পোর্ট। যা বিভিন্ন ইউএসবি সামঞ্জস্যপূর্ণ ডিভাইসকে এর সাথে সংযুক্ত করার অনুমতি দিয়ে দেয়। ইউএসবি পোর্টের সাথে সংযোগকারী ডিভাইসের কয়েকটি উদাহরণের মধ্যে রয়েছে প্রিন্টার, কম্পিউটার, মাউস, কিবোর্ড, এমপি 3 প্লেয়ার এবং বাহ্যিক হার্ড ড্রাইভ ইত্যাদি। 

তাছাড়া বেশিরভাগ কম্পিউটারে একাধিক ইউএসবি পোর্টসহ কমপক্ষে একটি ইউএসবি পোর্ট থাকে। আর একটি ইউএসবি Port প্রায় 1/4 Inch লম্বা ও দৈর্ঘ্যে প্রায় 1/2 Inch হয়। কম্পিউটার কেসিংয়ের নকশা এবং ইউএসবি পোর্টের নিজের অবস্থানের উপর ভিত্তি করে এটি সামান্য কিছু পরিবর্তিত হতে পারে। 

তাছাড়া এর অবস্থান আমাদের কম্পিউটারের সিপিইউ এর পিছনের দিকে থাকে। আবার সামনের দিকেও আজকাল দেখা যায়। তাছাড়া ল্যাপটপের ক্ষেত্রে সব সময় ডান পাশে কিংবা বাম পাশে এই  পোর্টগুলো দেখতে পাওয়া যায়।
Lekha-Lekhi

lekha-lekhi.com এই ওয়েবসাইটটি মূলত একটি তথ্যমূলক ব্লগ। নিত্য নতুন তথ্য পেতে আমাদের এই ব্লগটি নিয়মিত ভিজিট করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন