নতুন ব্লগাররা প্রায়শই কোন ভুলগুলো করে থাকে | Why do Bloggers fail

আমরা অনেকেই শখের বশে ব্লগিং করে থাকি। আবার অনেকেই পেশা হিসেবে ব্লগিংকে বেঁচে নিয়েছে। তার কারণ হল ব্লগিং করে বর্তমানে টাকা আয় করা যায়। দিন যত যাচ্ছে ততোই ব্লগারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 
ব্লগার
ব্লগার

আর ইন্টারনেট দুনিয়ায় নতুন করে যুক্ত হচ্ছে নতুন নতুন ওয়েবসাইট বা ব্লগার সাইট। কিন্তু প্রশ্ন হল কতজনই বা এই ব্লগিং করে সফল হচ্ছে? আর যারা সফল হতে পারছে না তাদের সমস্যাগুলো আসলেই কি? চলুন জেনে নেওয়া যাকঃ
  • নিয়মিত পোস্ট না করা। 
  • ভিজিটর না পেয়ে ভেঙ্গে পড়া। 
  • শুরুতেই টাকা আয় করার ইচ্ছা।
  • একসাথে কয়েকটা ব্লগ চালানো।
  • ভালভাবে (SEO) এসইও না করা।
  • আর্টিকেলের কোয়ালিটির উপর গুরুত্ব না দেয়া। 
  • সব সময় সাইট নিয়ে দ্বিধা মধ্যে থাকা।
  • সাইটের ডিজাইন বারবার পরিবর্তন করা।

নিয়মিত পোস্ট না করা?

আমরা অনেকের অন্যন্যদের থেকে অতি উৎসাহিত হয়ে। একদিনের মধ্যে ১২/১৪ টা পোস্ট করে বসে থাকে। এরপর দুই এক মাসের মধ্যে আর কোন পোস্ট করার খবর থাকে না। আর আমরা ভেবে থাকি এতেই আমার সাইট অনেক বড় হয়ে যাবে। আর আমি অনেক ভিজিটর পাব। 

আসলে এভাবে সফল ব্লগার হওয়া তো কোন মতেই সম্ভব নয়। একজন সফল ব্লগার হতে হলে আপনাকে নিয়মিতভাবে ব্লগ সাইটে পোস্ট করে যেতে হবে। এতে ভিজিটর যত কমই আসুক না কেন। ধারাবাহিকভাবে পোস্ট না করলেই সাইটের যে ভিজিটর আছে তাদেরকে তো হারাতে পারেন। 

পাশাপাশি সাইট কখনোই গুগলে র‍্যাংক করবে না। একটা বিষয় সবসময় খেয়াল রাখবেন। প্রতি তিন দিন বা সপ্তাহে  যেন অন্তত একটি করে মানসম্মত পোস্ট করতে পারেন। প্রথম দিনে রিচার্স করবেন, দ্বিতীয় দিনে সেটা পোস্ট করবেন। 

এবং তিন নাম্বার দিনে সেই পোস্টের জন্য ব্যাকলিংক তৈরি করতে পারেন। পরিশেষে বলা যায় ব্লগিং করলে ধারাবাহিকভাবে পোস্ট করতেই হবে। এতে করে দেখবেন একদিন আপনিও সফলতা পেয়েছেন।

ভিজিটর না পেয়ে ভেঙ্গে পড়া?

নতুন ব্লগাররা কয়েকটি পোস্ট করেই বারবার চেক করতে থাকে যে আজকে সাইটে কতজন ভিজিটর আসলো। আসলে কোন পোস্টটি কতজন দেখলো। যখন দেখে সাইটে তেমন ভিজিটর আসছেনা তখন অনেকেই হতাশ হয়ে ভেঙ্গে পরেন, আবার অনেকেই ব্লগিং করা ছেড়েই দেয়। 

এমন কাজ কখনোই করা যাবে না। একটা বিষয় মনে রাখবেন আপনার সাইটে যদি ভাল মানের ৫০-৬০ টি আর্টিকেল থাকে তাহলে এক সময় এমনিতেই প্রচুর ভিজিটর আসতে থাকবে। তাই ভিজিটরের দিকে না তাকিয়ে কোয়ালিটিফুল পোস্ট পাবলিশ করার চেষ্টা করুন। দেখবেন ভিজিটর এমনিতেই আসবে।


শুরুতেই টাকা আয় করার ইচ্ছা?

যারা ব্লগিং করে তাদের মূল চাওয়াটা হল টাকা ইনকাম করার ইচ্ছা। তা যে যাই বলুক না কেন। কিন্তু টাকা আয় করার জন্য যে সাইটকে ভাল একটা পজিশনে নিয়ে যেতে হয়। তবেই সেটা না করেই টাকা আয় করা চিন্তা করেন। 

শুরুতে যেমন সাইটে ভিজিটর পাওয়া সম্ভব না, ঠিক তেমনি টাকা ইনকামও করা যায় না।টাকা আয় করার জন্য সাইটকে ভাল একটা অবস্থানে নিয়ে যেতে হবে। আর এর জন্য যথেষ্ট পরিমাণে শ্রম ও সময় দিতে হবে। আর ধারাবাহিক ভাবে কাজ করে ধৈর্য ধারণ করে থাকতে হবে। 

মনোযোগ দিয়ে ভাল মানের আর্টিকেল ঢালতে হবে। সেক্ষেত্রে একদিনেই অনেক পরিমাণ টাকা আয় করতে পারবেন। একটা কথা সবসময় মনে রাখবেন ধৈর্যের ফল সব সময় সুস্বাদু হয়।

একসাথে কয়েকটা ব্লগ চালানো?

নতুন করে যারা ব্লগিং করতে আসেন তাদের ইচ্ছা ও আশা থাকে পাহাড় সমমানের। আর তাই অনেক বেশি আয় করার জন্য একসাথে বেশ কয়েকটা ব্লগ সাইট খুলে থাকেন। তবে একটা খুলে টেক নিয়ে, একটা খুলে মোবাইল রিভিউ নিয়ে, আরেক টা খুলে নিউজ নিয়ে আর‍ও যে কত ধরনের নিশ নিয়ে কাজ করে তার কোন সীমা থাকে না। 

একটা সময় এমন পরিস্থিতি মধ্যে পড়তে হয় যে একটা সাইটও সফলতার মুখ দেখতে পারে না। আর তখন ব্লগিং করার ইচ্ছাটাই যেন ধুলিস্যাৎ হয়ে যায়। তবে তারা চিন্তা করেন একটা সাইট যদি ভালভাবে দাড়িয়ে যায়, তাহলে আর কি লাগে? একটা কথা মনে রাখবেন যে এক সাথে দুই নৌকায় পা রাখার ফল কিন্তু ভাল হয় না।

ভালভাবে (SEO) এসইও না করা?

আসলে ব্লগিং সেক্টরটা হচ্ছে অত্যান্ত চ্যালেঞ্জিং একটা সেক্টর। এখানে অত্যান্ত বিচক্ষনতার সাথে কাজ করে আপনাকে টিকে থাকতে হয়। আর এখানে প্রতিনিয়ত সাইটের পোস্ট গুলোকে সঠিকভাবে এসইও করতে হয়। 

পোস্ট গুলো যেন সহজেই সার্চ করলেই গুগলের প্রথম পাতায় দেখায় এজন্য প্রত্যেক পোস্টের জন্য ব্যাকলিংক, লেখা, লিংক বিল্ডিং সহ সব ধরনের কাজ করা খুবই জরুরি। কিন্তু নতুন ব্লগাররা এখানেই কার্পন্য করে থাকেন। ফলে তারা এসইও এর পিছনে একটু সময়ও দিতে চান না কিংবা জানেন না।

ভালভাবে এসইও না করে পোস্ট করার চেয়ে ব্লগিং না করাই ভাল হবে আপনার জন্য। কারণ হল এতে শেষ পর্যন্ত শুধু শুন্যতাই আপনার কপালে জুটবে।

আর্টিকেলের কোয়ালিটির উপর গুরুত্ব না দেয়া?

নতুন ব্লগারদের অনেকেই আছেন যারা একটা সাইট খুলেই এলোপাতাড়ি পোস্ট করা শুরু করে দেন। যার ফলে তারা পোস্টের মানের চেয়ে কয়টি পোস্ট করছি সেদিকেই বেশি প্রাধান্য দিয়ে থাকেন। আর এতে করে কোন পোস্টের এসইও ভাল ভাবে করা হয় না। 

তাই বেশি ভিজিটর ও পায় না। অবশেষে ফল হয় হতাশা ও ব্যর্থতা। তবে কনটেন্টের দরকার আছে, কারণ হল কনটেন্ট ইজ কিং। তাই পোস্টের কোয়ালিটির দিকে গুরুত্ব দিতে হবে।


সব সময় সাইট নিয়ে দ্বিধা মধ্যে থাকা?

নতুন যারা ব্লগিং করা শুরু করে তারা অনেকেই ইউজার না পেয়ে হতাশ হয়ে যান। তখন বারবার ব্লগিং এর টপিক বা নিশ পরিবর্তন করতে থাকেন। এটা ভাবেন যে এই টপিকস থেকে অন্য টপিকসে গেলে মনে হয় বেশি ভিজিটর আসবে। কিন্তু আসলে ব্যাপারটা হয় হিতে বিপরীত হয়। 

তাই বলব বারবার নিশ পরিবর্তন না করে। আপনি যেই বিষয়ে ভাল পারেন, জানেন বা ভাল আগ্রহ আছে শুধু সেই একটি মাত্র টপিক এর উপর পোস্ট করতে থাকেন। দেখবেন আপনি এক সময় সফল হয়েছেন। 

সাইটের ডিজাইন বারবার পরিবর্তন করা?

অনেকেই আমরা সাইটের থিম, প্লাগিং, উইজেট বারবাত পরিবর্তন করে দেখি কেমন দেখায় ও কেমন কাজ করছে। এতে কিন্তু নিজেই নিজের সাইটে মধ্যে কুড়াল মারছেন। এর ফলে সাইটটি দেখতে খুবই বিশ্রী লাগে। তাছাড়া এসইওতে সমস্যা হয়। ফলে ভিজিটরেরা কনফিউশনে পরে যায়। 

আর ব্লগারের জন্য জন্য আহামরি কোন ডিজাইনের প্রয়োজন নেই। তবে মোটামুটি সাদা সিধে ভাবে সাইট টি সাজানো গোছানো থাকলেই যথেষ্ট। মনে রাখবেন, সব সময় যদি সাইটের ডিজাইন পরিবর্তন নিয়ে ব্যস্ত থাকেন। তাহলে ব্লগিং করবেন কখন? 

তবে উপরের ভুলগুলো একসময় আমিও করেছি এমনকি এখনো করছি। সবার কাছে অনুরোধ থাকবে। এই ভুলগুলো এড়িয়ে চলে সঠিক ভাবে ভাল মানের পোস্ট দিয়ে আপনার সাইট টিকে সমৃদ্ধ করে তুলুন। দেখবেন একদিন সফলতা আপনার হাতের মুঠোয় আসবে।
Lekha-Lekhi

lekha-lekhi.com এই ওয়েবসাইটটি মূলত একটি তথ্যমূলক ব্লগ। নিত্য নতুন তথ্য পেতে আমাদের এই ব্লগটি নিয়মিত ভিজিট করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন