কম্পিউটার বাস কি | কম্পিউটার বাসের শ্রেণিবিভাগ

কম্পিউটার বাস কি?

বস্তুগত দিক থেকে বাস হল ক্যাবল বা তার অথবা সার্কিট বাের্ডের পরিবাহক লাইন।
কম্পিউটার বাস
কম্পিউটার বাস

কম্পিউটার বাস কাকে বলে?

কম্পিউটার যে সব ডিভাইসের সমন্বয়ে তৈরি যেমনঃ ইনপুট ডিভাইস, আউটপুট ডিভাইস, মাইক্রোপ্রসেসর, মেমােরি অংশ ইত্যাদি তাদের মধ্যে ডিজিটাল তথ্য (০ ও ১) চলাচলের জন্য যে মাধ্যম তাকেই বাস বলে। অর্থাৎ কম্পিউটারের এক অংশ থেকে তথ্য অন্য অংশে নিয়ে যাওয়ার জন্য কম্পিউটার বাস ব্যবহার করা হয়।

কম্পিউটার বাসের চিত্র?

কম্পিউটার বাসের চিত্রঃ

কম্পিউটার বাস এর কাজ?

কম্পিউটার বাস এর কাজের মধ্যে অনেক ধরনের বাস অন্তরভুক্ত। প্রতিটি বাস কিছু নির্দিষ্ট signal বা ডেটা বহন করার জন্য ব্যবহার করা হয় যেমনঃ
  • Data Share করা।
  • Control Signal পাঠানো।
  • কম্পিউটার এর বিভিন্ন Component এ Power Provide করা।
  • System এর Time Share করা।
  • Address পাঠানো।

কম্পিউটার বাস কত প্রকার ও কি কি?

কম্পিউটারের সংগঠনে দু'ধরনের বাস আছে যথাঃ
  • সিস্টেম বাস (System Bus) এবং
  • এক্সপানশন বাস (Expansion Bus)

(১) সিস্টেম বাস (System Bus) কি?

যে সব বাস সিপিইউ এর সাথে অন্যান্য অংশের সংযােগ স্থাপন করে থাকে, তাকে সিস্টেম বাস বলা হয়। সিস্টেম বাস সিপিইউ ও মাদারবাের্ডের সাথে সরাসরি সংযুক্ত থেকে ‘কোর’ অংশে কাজ করে। আর তাই কম্পিউটারের বাস বলতে সাধারণত সিস্টেম বাসকেই বুঝায়।

সিস্টেম বাস কত প্রকার?

কম্পিউটারে তিন ধরনের সিস্টেম বাস থাকেঃ
  • ডেটা বাস (Data Bus)
  • অ্যাড্রেস বাস (Address Bus)
  • কন্ট্রোল বাস (Control Bus)

১.ডেটা বাস (Data Bus) কি?

ডেটা বাসের কাজ হল বিভিন্ন চিপের মধ্যে ডেটা বা তথ্য আদান প্রদান করা। এটি একটি দ্বি-মুখী বাস (Bi-directional BUS)। যেমনঃ র‌্যাম চিপ থেকে প্রসেসরে ডেটা বা তথ্য নিয়ে যাওয়া বা প্রসেসর থেকে র‌্যাম চিপে ডেটা বা তথ্য নিয়ে আসা। এজন্যই ডেটা বাসের প্রস্থের উপর ভিত্তি করে মাইক্রোপ্রসেসরকে চারটি শ্রেণীতে বিন্যস্ত করা যেতে পারে। 

ডেটা বাস কত প্রকার?

ডেটা বাস দু'ধরনের হয়ে থাকেঃ
  • অভ্যন্তরীণ ডেটা বাস (Internal Data Bus)
  • বহিঃস্থ ডেটা বাস (External Data Bus)

অভ্যন্তরীণ ডেটা বাস (Internal Data Bus) কি?

যখন কোন চিপের ভেতরে অভ্যন্তরীণ কার্যকলাপের জন্য এক অংশ থেকে অন্য অংশে ডেটা বা তথ্য আনা নেয়া করা হয় তবে তাকে অভ্যন্তরীণ ডেটা বাস বলে।

বহিঃস্থ ডেটা বাস (External Data Bus) কি?

সিস্টেমের একটি চিপের সাথে অন্য চিপের ডেটা আনা নেওয়ার জন্য যে বাস তাকে বহিঃস্থ ডেটা বাস বলে। অভ্যন্তরীণ ও বহিঃস্থ ডেটা বাসের প্রশস্ততা এক নাও হতে পারে। যেমনঃ ৩৮৬এসএক্স প্রসেসরের অভ্যন্তরীণ ডেটা বাসের প্রশস্ততা ৩২ বিট কিন্তু বহিঃস্থ ডেটা বাসের প্রশস্ততা ১৬ বিট হয়।

অ্যাড্রেস বাস (Address Bus) কি?

অ্যাড্রেস বাসের সাহায্যে সিপিইউ প্রধান মেমােরির কোন বিশেষ অ্যাড্রেসকে সংযােগ করে থাকে। আর এই বাসের মধ্যে দিয়ে মেমােরি অ্যাড্রেস আসা-যাওয়া করে। কিন্তু কোন ডেটা বা তথ্য আসা যাওয়া করে না। অ্যাড্রেস বাসের স্পিড ডেটা বাসের অনুরুপ হয়ে থাকে।

কন্ট্রোল বা নিয়ন্ত্রণ বাস (Control Bus) কি?

কন্ট্রোল বাস বা নিয়ন্ত্রণ বাস মাইক্রো প্রসেসর থেকে সংকেত বা নির্দেশ বহনপূর্বক সংশ্লিষ্ট অংশগুলােতে প্রেরণ করে থাকে। কন্ট্রোল বাসের সাহায্যে সিপিইউ যে অ্যাড্রেসে সংযােগ হয়েছে সেখানে মেমােরি পড়া, মেমােরি লেখা, আউটপুট বা ইনপুট পড়া ইত্যাদি নির্দেশ পাঠায়।

আর এই বাসের মাধ্যমে নিয়ন্ত্রণ অংশ থেকে নিয়ন্ত্রক সংকেত বিভিন্ন আনুষঙ্গিক যন্ত্রাংশে যেমনঃ আই/ও পাের্ট, কন্ট্রোলার, র‌্যাম, রম ইত্যাদিতে সঞ্চালিত হয়। অ্যাড্রেস বাস একমুখী হয় কিন্তু ডেটা ও কন্ট্রোল বাস উভমুখী।

এক্সপানশন বাস (Expansion Bus) কি?

কম্পিউটারের মাদারবাের্ডে বিভিন্ন যন্ত্রাংশ ডিফল্টভাবে লাগানাে থাকে। এছাড়াও অতিরিক্ত কোন যন্ত্রাংশ যেমনঃ টিভি কার্ড সংযােজনের জন্য মাদারবাের্ডে অতিরিক্ত ফাঁকা স্লট থাকে। এগুলােকে এক্সপানশন স্লট বলে। এক্সপানশন স্লটের সাথে মাইক্রো প্রসেসরের সংযােগ স্থাপনের জন্য যে সকল বাস ব্যবহার করা হয় তাকে এক্সপানশন বাস বলা হয়।

সিপিইউ এক্সপানশন বাসের সাহায্যে কম্পিউটারের ইনপুট/আউটপুট ও অন্যান্য পেরিফেরাল ডিভাইসের সাথে যােগাযােগ করে থাকে। সকল এক্সপানশন বাসের গতি একই ধরনের হয় না। তবে মাইক্রোপ্রসেসর যে গতিতে ডেটা সঞ্চালন করে এক্সপানশন বাসগুলাের গতি তার চেয়ে অনেক কম হয়ে থাকে। 

কম্পিউটার প্রযুক্তি বিকাশের বিভিন্ন পর্যায়ে অনেক ধরণের এক্সপানশন বাস আবিস্কৃত হয়েছে। আর সেগুলোর উল্লেখযােগ্য কয়েকটি এক্সপানশন বাসের নাম ও বর্ণনা নিচে দেয়া হলঃ
  • আইএসএ বাস (ISA Bus)
  • ইআইএসএ বাস (EISA Bus)
  • লােকাল বাস (Local Bus)
  • এজিপি বাস (AGP Bus)
  • ফায়ারওয়্যার (Firewire)
  • ইউনিভার্সাল সিরিয়াল বাস (USB Bus) ইত্যাদি। 

আইএসএ বাস (ISA Bus) কি?

আইএসএ এর পূর্ণরূপ Industry Standard Architechture বা (ISA)। ১৯৮১ সালে ইন্টেলের 8088 প্রসেসরে প্রথম (ISA) বাস ব্যবহার করা হয়। এটি হল ধীর গতির বাস। এ বাসের পয়েন্ট গুলাে দুই ভাগে বিভক্ত। 

প্রথম ভাগে ৬৪টি পয়েন্ট থাকে। এবং দ্বিতীয় ভাগে ৩৬টি পয়েন্ট থাকে। এ বাসের প্রশস্থতা মাত্র ১৬ বিট। এবং গতি ৮ মেগাহার্জস হয়। প্রতি সেকেন্ডে ২০ MB ডেটা বা তথ্য ট্রান্সফার করতে পারে।

ইআইএসএ বাস (EISA Bus) কি?

ইআইএসএ এর পূর্ণরুপ হল Enhanced Industry Standard Architechture বা (EISA)। এটি ISA বাসের একটি সংস্করণ। এ বাস এর গতি ISA বাসের চেয়ে দ্রুত। এ বাসের প্রশস্থতা মাত্র ৩২ বিট। এবং এর গতি ৮ মেগাহার্জস। এটি প্রতি সেকেন্ডে ৩৩ MB ডেটা বা তথ্য ট্রান্সফার করতে পারে।

ফায়ারওয়্যার (Fireware) কি?

এ যাবতকালে উদ্ভাবিত সবচেয়ে দ্রুতগতির কম্পিউটার বাস হল ফায়ারওয়্যার। একে আইইই ১৩৪ নামেও ডাকা হয়। এর সাহায্যে প্রতি সেকেন্ডে ৪০০ মেগাবাইট পর্যন্ত ডেটা বা তথ্য ট্রান্সফার করা সম্ভব।

এজিপি (AGP) কি?

এজিপি এর পূর্ণরূপ Accelerated Graphics Port বা (AGP)। ভিডিও, গেম, উন্নতমানের গ্রাফিক্স ইত্যাদি প্রদর্শনের জন্য এ ধরনের পোর্ট ব্যবহার করা হয়। বর্তমানে সকল মাদারবাের্ডে AGP পোর্ট থাকে। 

মাদারবাের্ডে এজিপি কার্ড স্থাপনের জন্য ভিন্ন কালারের আলাদা এজিপি ফ্লট থাকে। যাতে করে অন্য কোন কার্ড স্থাপন করা যায় না। ১৩৩ মেগাহার্টস গতিতে তথ্য সঞ্চালনের হার সর্বোচ্চ ৫৩৩ মেগাবাইট/সেকেন্ড হয়।

লােকাল বাস (Local Bus) কি?

বাইরের কিছু বাের্ডকে সিপিইউ এর সাথে সরাসরি যােগাযােগ করার জন্য নতুন ধরনের যে বাস সংযুক্ত করা হয়েছে তাকে লােকাল বাস বলা হয়। লােকাল বাস প্রধান বাসের মাধ্যমে ডেটা বা তথ্য পরিবহণের চাপ কমিয়ে কম্পিউটারের জন্য দ্রুত গতিতে কাজ করার সুযােগ নিশ্চিত করেছে।

১৬ বিটের ডেটা বাস বিশিষ্ট আইএসএ Industry Standards Association বা (ISA) ৮ মেগাহার্টজের বেশি গতিতে স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারে না। কিন্তু ৩২ বিটবিশিষ্ট ডেটা পথের লােকাল বাস ৫০ মেগাহার্টজ ক্লক স্পিডে অনায়াসে সহজে কাজ করতে পারে। 

আইএসএ বাস সেকেন্ডে মাত্র ২০ মেগাবাইট ডেটা বা তথ্য বহন করতে পারে। কিন্তু বর্তমানে লােকাল বাসের মাধ্যমে ১৩০ মেগাহার্টজ পর্যন্ত ডেটা বা তথ্য পরিবহণ করা সম্ভব হচ্ছে।

বর্তমানে বাসের কতটি স্ট্যান্ডার্ড আছে?

বর্তমান বাসের দু’টি স্ট্যান্ডার্ড রয়েছেঃ
  • ভেসা বা VESA (Video Electronic Standard Association) এবং
  • পিসিআই বা PCI (Peripheral Component Interconnect)
তবে অত্যন্ত দ্রুতগতিতে আরও দু’টি বাস প্রযুক্তি প্রসারিত হচ্ছে। এদের একটির নাম হল ইউনিভার্সাল সিরিয়াল বাস এবং অন্যটির নাম হল ফায়ারওয়্যার।

ভেসা বা VESA (Video Electronic Standard Association) কি?

ভেসা বাস ৩২ বিট সিপিইউ গতিতে ডেটা বা তথ্য বহন করে। ভেসা বাসের সবচেয়ে বেশি প্রয়োজন হয় গ্রাফিক্সের কাজের জন্য। এ বাস সিপিইউ এর সম্প্রসারিত অংশ হিসাবে কাজ করে থাকে। তবে গ্রাফিক্সের কাজের জন্য এখন আইএসএ এবং ইআইএসএ বা EISA (Enhanced Industry) বাসের পরিবর্তে কম্পিউটারের সিপিইউ এর সঙ্গে ভেসা বাস ব্যবহার করা হয়। 

ভেসা বাসের উপযােগিতা এবং প্রয়ােজনীয়তা এখন আর শুধু ভিডিও গ্রাফিক্সের কাজের জগতেই সীমাবদ্ধ নেই। বরং আইডিই বা IDE (Integrated Drive Electronic), স্ক্যাজি বা SCSI (Small Computer System Interface) এবং ল্যান বা LAN (Local Area Network) এর ক্ষেত্রেও ভেসা প্রযুক্তি সমানভাবে ব্যবহার করা হচ্ছে।

পিসিআই বাস বা PCI (Peripherial Component Interconnect) কি?

পিসিআই বাস হল ৩২ বিটের লােকাল বাস। বর্তমানে এটি ৬৪ বিটের। কিংবা ১২৮ বিটের উপযােগী করা হয়েছে। ভিইএসএ বাস তৈরি করা হয়েছে মূলত গ্রাফিক্সের কাজের উপর ভিত্তি করে। অপরদিকে পিসিআই বাস তৈরি করা হয়েছে কম্পিউটারের গঠন কাঠামাের বিভিন্ন অংশের মধ্যে দ্রুতগতিতে ডেটা বা তথ্য পরিবহণের কাজ সম্পাদন করার উদ্দেশ্যে। 

প্রকৃত অর্থে পিসিআই বাসকে সম্পূর্নভাবে লােকাল বাস হিসাবে আখ্যায়িত করা যায় না। কারণ এটা হচ্ছে প্রসেসরের সিস্টেম বাস। এবং সম্প্রসারিত বাস ব্যবস্থাপনার মাঝামাঝি বিশেষ ধরনের বাস ব্যবস্থা। পিসিআই এর Plug and play বৈশিষ্ট্য আছে। অর্থাৎ পিসিআই কার্ডের ROM এ যাবতীয় Instruction দেয়া থাকে। 

ফলে পিসিআই বাসে কোন কিছু ইন্টারফেস করলে সাথে সাথেই সিপিইউ এর রম হাতে নির্দেশাবলি পড়ে নিয়ে সরাসরি Configure করে নেয়। আর এজন্য আলাদা Install বা ঝামেলা করতে হয় না। ভেসা বাস এবং পিসিআই বাসের তুলনা করলে পিসিআই বাসের বেশ কিছু অগ্রসর বৈশিষ্ট্য বােঝা যায় সহজে।

যেমনঃ পিসিআই সারসরি প্রসেসরের সঙ্গে যুক্ত হতে পারে। কিন্তু ভেসা বাস প্রসেসরের সঙ্গে সরাসরি যুক্ত হতে পারে না। তবে ভিইএসএ পেন্টিয়াম প্রসেসরের কাজ করার জন্য পিসিআই প্রযুক্তির উপর নির্ভর করে সিপিইউ এর সাথে কাজ করতে পারে। এছাড়া ভেসা বাসের তুলনায় পিসিআই বাস অনেক বেশি সুদক্ষ এবং সুসমন্বিত।

ইউনিভার্সাল সিরিয়াল বাস বা USB (Universal Serial Bus) কি?

১৯৯৮ সাল থেকে ইনটেল মাইক্রোপ্রসেসর দিয়ে তৈরি কম্পিউটারগুলােতে ইউনিভার্সাল সিরিয়াল বাস ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। তাছাড়া অ্যাপলের অপারেটিং সিস্টেম ম্যাক ও এস ৮.১ এ ইউএসবি ব্যবহার করা হচ্ছে। ইউএসবি বাস এর ভিত্তিতে এখন প্রিন্টার স্ক্যানার, ডিজিটাল ক্যামেরা, হার্ডডিস্ক, ফ্লপিডিস্ক ড্রাইভ, সিডি ড্রাইভ, কী-বাের্ড, মাউস ইত্যাদি তৈরি হচ্ছে।

ইউএসবি ফোরাম নামক একটি অলাভজনক প্রতিষ্ঠান। এই বাসটিকে জনপ্রিয় করা এবং এ বাসের ভিত্তিতে কম্পিউটারে পেরিফেরাল তৈরি করার ব্যাপারে সহায়তা করেছে। আর তাই এই বাসটি একেবারেই যে আদর্শ বা দ্রুতগতি সম্পন্ন বাস তা কিন্তু নয়। তবে এটি প্রচলিত সিরিয়াল বাসের তুলনায় অনেকটাই উন্নত।

ইউএসবি বাসের সুবিধা?

এই বাসে ডেটা বা তথ্য পারাপার হয় একই গতিতে। ফলে যেসব কাজে ডেটা পারাপারের গতি এক থাকা প্রয়ােজন সেসব কাজের জন্য এই বাসটি খুবই উপযােগী হয়। এই বাসে একসাথে অনেকগুলাে যন্ত্রের সংযােগ প্রদান করা যায়। 

স্ক্যাজি বাসে কয়েকটি এবং সিরিয়াল বাসে দুয়েকটি যন্ত্রের সংযােগ দেয়া যেতে পারে। এই বাসে ১২৭ টি যন্ত্র যুক্ত করা যায়। এই বাসে এক সাথে অনেক ধরনের যন্ত্রপাতি দেখা যায়।

বাসের প্রশস্ততা কি?

বাসের উইডথ অথবা প্রশস্ততা বলতে বাসের ভিতর দিয়ে একই সময় কতগুলাে বিট চলাচল করতে পারে তা বুঝায়। যেমনঃ ১৬ বিট বাস অর্থ হল বাসের ভিতর দিয়ে ১৬ বিট একসাথে চলাচল করতে পারবে। 

বাসের উইডথ অথবা প্রশস্ততা যত বেশি হবে তত বেশি বিট একসাথে চলাচল করতে পারবে। এবং কম্পিউটারে ডেটা বা তথ্য তত বেশি দ্রুতগতিতে ট্রান্সফার হবে।

কম্পিউটার বাসের গতি?

বাসের গতি মাপ দেওয়া হয় মেগাহার্টেজ। বাসের গতি যত বেশি হবে কম্পিউটারের কাজের গতিও তত বেশি হয়ে থাকে। কারণ হল বাসের গতি যত বেশি হবে তার মধ্য দিয়ে তত দ্রুত ডেটা বা তথ্য চলাচল করতে পারবে। 

বাসের গতি হল একটি উল্লেখযােগ্য বিষয়। সাধারণত বাসের গতি ৮ মেগাহার্টজ থেকে ৪০০ মেগাহার্টজ পর্যন্ত হতে পারে।

কম্পিউটার বাসের প্রশস্ততা মাপা হয়?

কম্পিউটার বাসের প্রশস্ততা মাপা হয় বিটের হিসাব করে।

সবচেয়ে দ্রুতগতির কম্পিউটার বাস কোনটি?

সবচেয়ে দ্রুতগতির কম্পিউটার বাস হল ফায়ারওয়্যার বাস।
Lekha-Lekhi

lekha-lekhi.com এই ওয়েবসাইটটি মূলত একটি তথ্যমূলক ব্লগ। নিত্য নতুন তথ্য পেতে আমাদের এই ব্লগটি নিয়মিত ভিজিট করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন