Modem এর পূর্ণরূপ কি | মডেম কত প্রকার ও কি কি

মডেম একটি ইলেকট্রনিক ডিভাইস। যা ইনপুট ও আউটপুট উভয় মোডে কাজ করে। আর এ যন্ত্রটিকে কম্পিউটারের নেটওয়ার্ক পোর্টে বা USB পোর্টে সরাসরি সংযুক্ত করা হয়। মডেম ডিজিটাল সংকেতকে অ্যানালগ সংকেতে রূপান্তর করে যাকে মডুলেশন বলে এবং এনালগ সংকেতকে ডিজিটালে সংকেতে রূপান্তর করে যাকে ডিমডুলেশন বলে।
মডেম
মডেম

প্রেরক কম্পিউটারে সংযুক্ত মডেম কম্পিউটারের সৃষ্ট ডিজিটাল সংকেতকে মডুলেশন করে ট্রান্সমিশন মিডিয়াতে তুলে দেয়।আর এ কাজে ব্যবহৃত সার্কিটকে DAC বা (Digital to Analog Converter) বলে। প্রাপক কম্পিউটারে সংযুক্ত মডেম ট্রান্সমিশন মিডিয়া থেকে প্রাপ্ত অ্যানালগ সংকেতকে ডিমডুলেশন করে কম্পিউটারে প্রেরন করে।

আর কাজে ব্যবহৃত সার্কিটকে ADC বা (Analog to Digital Converter) বলে। এজন্য মডেম দিয়ে উভয় দিকে ডেটা প্রেরণ করা যায়। টেলিফোন লাইনের সাহায্যে ইন্টারনেট ব্যবহার করার জন্য এক্সটার্নাল ও ইন্টার্নাল এ দুই ধরনের মডেম ব্যবহৃত হতো। যদিও বর্তমানে ইন্টারনেট সংযোগের জন্য টেলিফোন লাইন ব্যবহার করা হয় না বললেই চলে। 

Modem কিভাবে গঠিত হয়েছে?

Modem এর পূর্ণরূপ হল Modulation শব্দের "M" এবং DeModulator শব্দের Dem নিয়ে Modem শব্দটি গঠিত হয়েছে।  

মডেম এর ফুল ফর্ম কি? 

মডেমের পূর্ণরুপ হল Modulator- DE- Modulator (মডুলেটর ডিমডুলেটর) এই দুটো শব্দ থেকে নাম হয়েছে মডেম । 'Mo' তে modulator এবং 'Dem' তে  (DeModulator)।

মডেম কি?

মডেম হল এক ধরনের হার্ডওয়্যার নেটওয়ার্ক ডিভাইস। যা একটি কম্পিউটার স্যাটেলাইট বা টেলিফোন লাইনে ডেটা ট্রান্সমিশন এর কাজ করে থাকে। অর্থাৎ ডেটা ট্রান্সমিশনে মডেমের গুরুত্ব অপরিসীম। মডেম ক্ষুদ্র একটি ইলেকট্রনিক ডিভাইস যা কম্পিউটারের সাথে ইন্টারনেট সংযোগ করে। 

কম্পিউটার ইন্টারনেট ব্যবহার করার জন্য পূর্বে মডেমের ব্যবহার অনেক হতো। বর্তমানে মার্কেটে ওয়াই-ফাই আসার ফলে মডেম এর ব্যবহার অনেক কমে গেছে। মডেম দেখতে অনেকটা পেনড্রাইভ এর মত। 

মডেম কিভাবে কাজ করে?

নেটওয়ার্কিং-এ তথ্যাবলি আদান প্রদানের ক্ষেত্রে মডেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন কম্পিউটার হতে ইনফরমেশন মডেমে যায় তখন এটি ইনফরমেশনকে ডিজিটাল বিট হতে এনালগ সিগন্যালে রূপান্তর করে। 

আর যখন রূপান্তিত এনালগ সিগন্যাল অপর প্রান্তে অন্য কম্পিউটারে যুক্ত মডেমে পৌঁছে তখন তা কম্পিউটারের বোধগম্য ডিজিটাল রূপান্তর করে। এভাবে দুটি কম্পিউটারের মধ্যে মডেমের মাধ্যমে কমিউনিকেশন বা যোগাযোগ স্থাপন করা যায়। প্রথম দিকের মডেমগুলো মূলত টেলিফোন লাইনের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত থাকার জন্য ব্যবহৃত হতো।

আর ডায়াল-আপ মডেম নামে পরিচিত এ মডেমগুলোর ডেটা ট্রান্সফার রেট কম বিধায় এগুলো আর ব্যবহৃত হয় না। বর্তমানে এগুলোর পরিবর্তে দ্রুতগতির ডিএসএল এবং ওয়াই-ফাই মডেম ব্যবহৃত হচ্ছ।

মডেম কত প্রকার?

মডেম দুই প্রকারঃ
  • ইন্টার্নাল মডেম (Internal Modem)
  • এক্সটার্নাল মডেম (External Modem)

উপরের দুই প্রকার মডেম ছাড়াও আরও দুই প্রকার মডেম আছেঃ
  • ক্যাবল মডেম (Cable Modem)
  • ডায়াল-আপ মডেম (Dial-up Modem) 

ইন্টার্নাল মডেম কি?

ইন্টার্নাল মডেম মূলত একটি কার্ড বিশেষ। এ কার্ড পিসির মাদারবোর্ডের এক্সপানশান স্লটে লাগানো থাকে অথবা ডিফল্টভাবে যুক্ত থাকে। এ ধরনের মডেমকে অ্যাকুস্টিক কাপলার মডেম বলা হয়।

এক্সটার্নাল মডেম কি?

যে মডেম তারের সাহায্য অথবা তারবিহীন কম্পিউটারের বাইরে থেকে কাজ করে তাকে এক্সটার্নাল মডেম বলে। এদেরকে ডাইরেক্ট মডেল বলা হয়। যাতের গতি এবং মূল্য ইন্টারনাল বা অ্যাকুষ্টিক কাপলার মডেমের তুলনায় অনেক বেশি হয়ে থাকে। 

ডায়াল-আপ মডেম কি?

Dial-up Modem অ্যানালগ সংকেত এর মাধ্যমে ডাটা ট্রান্সফার করে থাকে। আর এই মডেমটি analog সংকেত ব্যবহার করে ISP সাথে যোগাযোগের জন্য ব্যবহৃত করা হয়।

ক্যাবল মডেম কি?

ক্যাবল মডেম হল এক ধরনের নেটওয়ার্কিং ডিভাইস। যার মধ্যে coaxial ক্যাবল থাকে। এটি একদম মডেমের শেষ প্রান্তে থাকে। ইহা কম্পিউটার ডিভাইসকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) এর সাথে সংযুক্ত করে থাকে।

মডেমের ব্যবহার?

মডেম টেলিফোন লাইন, কো-এক্সজিয়াল ক্যাবল, ফাইবার অপটিকস ইত্যাদির মাধ্যমে ডেটা আদান প্রদান করে। কোন কম্পিউটার হতে আগত তথ্যকে মডেম ডিজিটাল বিট হতে অ্যানালগ সিগন্যালে রুপান্তর করে। আর এ কাজটিকে মডুলেশন বলে।

আবার অ্যানালগ সিগন্যালকে ডিজিটাল সিগন্যালে রুপান্তর করার কাজকে ডিমডুলেশন বলে। সিগন্যালকে মডুলেশন ও ডিমডুলেশন করাই হল মডেমের কাজ। 

মডেমের সুবিধা?

  • মডেমের মাধ্যমে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে সারা বিশ্বে যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটানো হয়েছে।
  • মডেমের এর স্পীড আপনি যে রকম খরচ করবেন সেটার তার উপর নির্ভর করে থাকে।
  • digital থেকে analogue ও analogue থেকে digital সিগন্যালে রূপান্তরিত করতে মডেম সাহায্য করে।

মডেমের অসুবিধা?

  • সব অঞ্চলে মডেমের connection পাওয়া যায় না। যেমনঃ প্রত্যন্ত গ্রামাঞ্চলে।
  • মডেম নিজের গন্তব্য পথ সম্পর্কে সঠিক জানে না।
Lekha-Lekhi

lekha-lekhi.com এই ওয়েবসাইটটি মূলত একটি তথ্যমূলক ব্লগ। নিত্য নতুন তথ্য পেতে আমাদের এই ব্লগটি নিয়মিত ভিজিট করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন