ই-বুক কি | ই-বুক ব্যবহারের সুবিধা

ই-বুক বা ইলেকট্রনিক বুক অথবা  ই-বই হল মুদ্রিত বইয়ের ইলেকট্রনিক রুপ। ই-বই যেহেতু ইলেকট্রনিক মাধ্যমে প্রকাশিত হয় সে কারণে এতে শব্দ এনিমেশন ইত্যাদি জুড়ে দেওয়া যায়।
ই-বুক
ই-বুক

অবশ্য এখন অনেকে ই-বুক কেবল ই-বুক আকারে প্রকাশিত হয়। এগুলোর কোন মুদ্রিত রূপ থাকে না।ফলে অনেকেই এখন ইলেক্ট্রনিক সংরক্ষণ বলতে নারাজ।

এ ধরনের বই কেবল কম্পিউটার, স্মার্টফোন বা বিশেষ ধরনের ই-বুক রিডার ব্যবহার করে পড়া যায়। প্রচলিত রিডারের মধ্যে অ্যামাজন ডটকমের কিন্ডল সবচেয়ে জনপ্রিয়।

ই-বুক ব্যবহারের সুবিধা?

  • ই-বুক ডাউনলোড এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে তথ্য পাওয়া সম্ভব। 
  • ই-বুক সহজে স্থানান্তরযোগ্য।
  • ব্যবহারিকভাবে ই-বুক সংরক্ষণের জন্য কোন লাইব্রেরী বা কক্ষের প্রয়োজন নেই, কম্পিউটার বা রিডিং  ডিভাইসের সহজে সংরক্ষণ করা যায়।
  • ই-বুকে তথ্য অনুসন্ধান সহজতর। 
  • ই-বুক ইন্টারনেটের মাধ্যমে সরবরাহ করা হয় বলে কোন শিপিং বা প্যাকিং খরচ নেই। 
  • ই-বুক মুদ্রণযোগ্য বলে চাহিদা অনুযায়ী প্রিন্ট করা সম্ভব ফলে আর্থিক সাশ্রয় হয়।
  • ই-বুক সহজে বিতরণ এবং বিক্রয়যোগ্য। 

ই-বুক কত প্রকার?

বর্তমানে ই-বুকের বিভিন্ন প্রকারভেদ দেখা যায়। বিভিন্ন ধরনের প্রকাশনায় বিভিন্ন ধরনের ই-বুক আছে। তবে সাধারণভাবে ই-বুককে ৫ ভাগে ভাগ করা যায়ঃ 

মুদ্রিত বইয়ের হুবহু প্রতিলিপি। এই ধরনের মুদ্রিত ই-বুকগুলো মূলত মুদ্রিত বইয়ের মতই হয়ে থাকে। সচরাচর এগুলো পিডিএফ ডকুমেন্ট ফরম্যাট প্রকাশিত হয়ে থাকে। সম্পূর্ণ বই একসঙ্গে অথবা অধ্যায় হিসেবে পাওয়া যায়। 

যে বইগুলো কেবল অনলাইনের তথা ইন্টারনেটে পড়া যায়। এগুলো সচরাচর এইচটিএমএল এ প্রকাশিত হয়। এগুলোকে বইয়ের ওয়েবসাইট বলা যায়। মুদ্রিত বই এর মতো কিন্তু বাড়তি সুবিধাসহ ই-বুক। 

এগুলো বইয়ের কনটেন্ট ছাড়াও পাঠকের নিজের নোট লেখা, শব্দের অর্থ জানা ইত্যাদি সুবিধা থাকে। এগুলোর বেশিরভাগই ই-পাব (EPUB) ফরমেটে প্রকাশিত হয়। 

এসব ই-বুক কোন কোনোটির কেবল বিশেষ ডিভাইসে পড়া যায়। যেমন ফিল্ডস বা আইবুক রিডারে পড়ার উপযোগী ই-বুক। তবে ফিল্ড বা আইবুকে ক্ষেত্রে নিজস্ব ফরম্যাট আছে। 

চৌকস ই-বুকগুলো হল লিখিত অংশ ছাড়াও অডিও/ভিডিও/এনিমেশন ইত্যাদি সংযুক্ত থাকে। আর এই বুকগুলোকে স্মার্ট ই-বুক বলা হয়। তবে এই ই-বুকগুলোর কনটেন্ট মাল্টিমিডিয়া সমৃদ্ধ। 

যেমন এতে কুইজ থাকে। কুইজের উত্তর করার ব্যবস্থা থাকে এবং উত্তর সঠিক হয়েছে কিনা তা থেকে জানা যায়। এমনকি এসব ই-বুকে ত্রিমাত্রিক ছবি যুক্ত থাকে। 

তবে অনেক ক্ষেত্রে এর উৎপাদনকারী বা নির্মাতা এসকল ই-বুকে এমন ফরমেট তৈরি করেন যা কেবলমাত্র নির্দিষ্ট হার্ডওয়্যারে চলে। যেমন ওপেন কম্পিউটার্সের তৈরি আইবুক কেবল আইপ্যাড বা ম্যাক কম্পিউটারে কম্পিউটারে ভালোভাবে পড়া যায়। 

ই-বুকের অ্যাপ সেক্ষেত্রে ই-বুকটি নিজেই একটি অ্যাপস আকারে প্রকাশিত হয়। অ্যাপস ডাউনলোড করে কম্পিউটার বা মোবাইল ফোনে পড়া যায়। মুদ্রিত বই এর মতো ই-বুকও কপিরাইটের আওতায় প্রকাশিত হয়ে থাকে।
Lekha-Lekhi

lekha-lekhi.com এই ওয়েবসাইটটি মূলত একটি তথ্যমূলক ব্লগ। নিত্য নতুন তথ্য পেতে আমাদের এই ব্লগটি নিয়মিত ভিজিট করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন