কীবোর্ড কি | কম্পিউটার কীবোর্ড কত প্রকার

Input Device এর মূল একটি অংশ হচ্ছ কীবোর্ড৷ আমরা যদি কম্পিউটারে কোন আদেশ প্রদান করতে চাই তাহলে আমাদেরকে কী বোর্ডের সাহায্য নিতে হয়৷ 

কীবোর্ড
কীবোর্ড

তাই কম্পিউটারের কী বোর্ডের বিভিন্ন কী (Key) সম্বন্ধে কিছু না কিছু ধারণা রাখা প্রয়োজন৷ 

কীবোর্ড কত প্রকার ও কি কি?

কীবোর্ড বিভিন্ন প্রকারের হয়ে থাকেঃ
  • Flexible Keyboard
  • Mechanical Keyboard
  • Membrane Keyboard
  • Multimedia Keyboard
  • Handheld Keyboard
  • Vertical Keyboard
  • Ergonomic Keyboard
  • Gaming Keyboard
  • Wireless Keyboard
  • Projection Keyboard
  • Virtual Keyboard

Flexible Keyboard কি?

এ ধরণের কীবোর্ড গুলোর আকার নমনীয় হয়ে থাকে। কারণ হল সিলিকন এর মতো অনেক নরম পদার্থ দিয়ে এই ধরনের কীবোর্ড গুলোকে তৈরি করা হয়। আর এই ধরণের কীবোর্ড গুলোকে আমরা খুব সহজে ছোট আকারে ভাঁজ করে নিতে পারি। 

আর এই কিবোর্ড গুলো সাংঘাতিক portable তাই নিজের পকেটে কিংবা ব্যাগে ভরিয়ে যেকোন জায়গাতে নিয়ে যেতে পারেন। এছাড়াও ছোট কম্পিউটার ইউসার ও ট্যাবলেট ইউসার দ্বারা এই ধরণের কীবোর্ড গুলোর প্রচুর ব্যবহার করা হয়।

Mechanical Keyboard কি?

Mechanical keyboard গুলো হল এমন কিছু কম্পিউটার keyboard যেগুলোর প্রতিটি কীর নিচে রয়েছে একটি করে সুইচ। তাছাড়া একটি সাধারণ কীবোর্ডের এর ক্ষেত্রে এই সুইচ এর জায়গাতে রাবার বা ঝিল্লি (rubber membranes) গুলো ব্যবহার করা হয়। 

আর এই ধরণের keyboard গুলোকে spring কী switch এর সাথে তৈরি করা হয়। তবে বর্তমান সময়ে এই ধরণের কীবোর্ড গুলোর চাহিদা প্রচুর। আর এই কীবোর্ড গুলোর ক্ষেত্রে একটি বিশেষ ধরনের সমস্যা রয়েছে যেমন টাইপিং করার সময় কীবোর্ড থেকে প্রচুর পরিমাণ শব্দ বের হয়।

Membrane Keyboard কি?

একটি ঝিল্লি (membrane) কীবোর্ড হল এমন একটি কীবোর্ড যেখানে “keys” গুলো পৃথক পৃথকভাবে আলাদা হয়ে থাকে না। তাছাড়া দেখতে গেলে এই কীবোর্ড গুলো একটি Mechanical keyboard এর থেকে সম্পূর্ণ আলাদা হয়।

আর এই ধরণের keyboard গুলো মূলত একটি pressure pads যেখানে একটি flat ও flexible surface এর মধ্যে outlines এবং symbols গুলো প্রিন্ট করা থাকে।

Ergonomic Keyboard কি?

অনেক ব্যক্তি যারা নিয়মিত কম্পিউটারে টাইপিং এর সাথে জড়িত কাজ গুলো করে থাকেন। দেখা গেছে যে তারা ক্রমাগত চাপের কারণে হাতের কব্জির সমস্যায় ভুক্তভুগি হন। 

আর তাই এই ধরণের কীবোর্ড গুলোকে মূলত এই ধরণের সমস্যা গুলোকে নজর রেখে বানানো হয়েছে। যাতে করে ব্যবহারকারীগণ প্রচুর সুবিধার সাথে কাজ করতে পারেন।

Gaming Keyboard কি?

একটি গেমিং কীবোর্ড তুলনামূলকভাবে আকারে অনেক ছোট থাকে। যেটাকে মূলত গেম খেলার জন্যই তৈরি করা হয়। বর্তমানে অনেক বড় সংখ্যায় লোকেরা কেবল গেমিং এর জন্য কম্পিউটার ব্যবহার করছেন। 

তাই এই ধরণের ব্যবহারকারীদের জন্য কেবল গেমিং প্রয়োজনীয়তা গুলোর ওপরে নজর দিয়ে ডিজাইন করা হয়েছে। গেমিং কীবোর্ড গুলো একটি standard keyboard এর তুলনায় কম সংখ্যায় keys থেকে থাকে।

Wireless Keyboard কি?

বর্তমানে প্রায় প্রত্যেকটি জায়গাতেই wireless devices গুলোকে ব্যবহার করা হচ্ছে। আর এখন তো কম্পিউটার মাউস ও কীবোর্ড গুলোকেও ওয়্যারলেস হিসেবে তৈরি করা হচ্ছে। তাছাড়া একটি wireless keyboard হল এমন এক ধরণের কীবোর্ড। 

যেটা ইউসারকে computers, tablets কিংবা laptops এর সাথে radio frequency এর সাহায্যে যোগাযোগ করতে সাহায্য করে থাকে। যেমনঃ WiFi, Bluetooth কিংবা infrared technology ব্যবহার করে।

Vertical Keyboard কি?

Vertical keyboard গুলো এক নির্দিষ্ট ধরনের কীবোর্ড। যেটাকে মূলত ব্যবহারকারীর হাতের চাপ দূর করার জন্য ডিজাইন করা হয়েছে। আর এই ধরণের কীবোর্ড গুলো 3D ধারণার ওপরে ভিত্তিক। তাছাড়া এই কীবোর্ড গুলো দুইভাবে বিভাজিত থাকে।

Virtual Keyboard কি?

Virtual keyboard গুলো মূলত software powered কীবোর্ড হয়ে থাকে। যেভাবে আপনারা একটি standard keyboard এর ব্যবহার করে কম্পিউটারের স্ক্রিনে কিছু লিখতে পারবেন, ঠিক সেভাবেই এই ধরণের ভার্চুয়াল কীবোর্ড গুলোকে ব্যবহার করেও লিখতে পারবেন। আর এই কীবোর্ড গুলো মূলত এক ধরণের সফটওয়্যার যেখানে কোন physical keys থাকছে না।

Multimedia Keyboard কি?

একটি multimedia কীবোর্ডের মধ্যে প্রচুর media keys পেয়ে যাবেন। যেমনঃ e-mail client এবং Web browser সরাসরি চালু করার জন্য shortcut button, audio playback নিয়ন্ত্রণ করার বাটন ইত্যাদি। 

মূলত এভাবে বুঝে নিতে পারেন যে, একটি multimedia keyboard এর মধ্যে আলাদা ভাবে কিছু media-control related keys দেওয়া থাকবে।

Projection Keyboard কি?

Projection কীবোর্ড গুলো মূলত virtual কীবোর্ডের একটি রূপ বা প্রকার যেটাকে প্রায় যেকোন স্থানের ব্যবহার করতে পারবেন। আর এই ধরণের কীবোর্ড গুলো যেকোন ফ্ল্যাট ও হার্ড পৃষ্ঠতলে (surface) কীবোর্ডের চিত্র প্রদর্শন করার ক্ষেত্রে লেজার এর ব্যবহার করে থাকে।

Handheld Keyboard কি?

Handheld কীবোর্ড গুলো পেশাদার গেমারদের দ্বারা ব্যবহার করা হয়েছিল। যারা নাকি নিজের প্রতিদ্বন্দ্বী থেকে কিছুটা এগিয়ে থাকতে চাইতেন। আর যদি আপনি একজন গেমার কিংবা টাইপিং এর কাজের জন্য কেবল একটি হাত ব্যবহার করার সীমাবদ্ধ আপনার রয়েছে। তাহলে এই ধরণের কীবোর্ড আপনার কাজে আসবে।

কীবোর্ড এর কোন বাটনের কি কাজ?

নিম্নে বিভিন্ন কী গুলোর সংক্ষিপ্ত পরিচিতি দেয়া হলঃ
কী-বোর্ডের মধ্যে মোট ৮৪ থেকে ১০১টি বা কোন কোন কী-বোর্ডে ১০২টি কী আছে। ব্যবহারের উপর ভিত্তি করে কী-বোর্ডকে মোটামুটি পাঁচটি ভাগে ভাগ করা যায়ঃ
  • ফাংশন কী
  • অ্যারো কী
  • আলফা বেটিক কী
  • নিউমেরিক কী বা লজিক্যাল কী
  • বিশেষ কী

ফাংশন কী কি?

কী বোর্ডের উপরের দিকে বাম পার্শ্বে F1 থেকে F12 পর্যন্ত যে কী গুলো রয়েছে এদরকে ফাংশন কী বলে। কোন ধরনের নির্দিষ্ট কাজ করা যায় বলে একে ফাংশন কী বলা হয়। যেমনঃ কোন প্রোগ্রামের জন্য help, অথবা কোন প্রোগ্রাম রান করানো ইত্যাদি কাজে এই ধরনের কী এর ব্যবহার করা হয়। 

তবে কীবোর্ডের একেবারে উপরে এক সারিতে F1-F12 যে কী গুলো আছে সেগুলো হলো ফাংশন কী। এদের একেক কী একেক কাজে ব্যবহার করা হয়। মূলত কম্পিউটার সহজেই অপারেট করতে এই কী গুলোর কোন বিকল্প নেই। তথাপি আমাদের এই কী গুলো সম্পর্কে অনেকের কোন ধারণা নেই, আবার অনেকেই অল্প জানেন। 

তাছাড়া সব ফাংশন কী আমরা সাধারনত সবসময় ব্যবহার করি না বলে ভুলে যেতে পারি। তাই আপনাদের সবার কথা চিন্তা করে সকল ফাংশন কী এর সর্বোচ্চ ব্যবহারের কথা চিন্তা করে আজকের পোস্টটি করা। আশা করি আপনাদের উপকারে আসবে।

F1 কী কি?

এটি হেল্প কী হিসেবে কাজ করে থাকে। যেকোন প্রোগ্রামের উইন্ডো ওপেন থাকা অবস্থায় F1 কী প্রেস করবেন। তাহলে হেল্প উইন্ডো সহজে দেখতে পাবেন। CMOS Setup এ ঢুকতে F1 কী প্রেস করতে হয়। 

Ctrl + F1 প্রেস করে মাইক্রোসফট অফিসের রিবন বা টাস্ক প্যান শো ও লুকানো যায়। Windows Key + F1 প্রেস করলে মাইক্রোসফট উইন্ডোজ হেল্প ও সাপোর্ট সেন্টার ওপেন হয়।

F2 কী কি?

উইন্ডোজের সকল ভার্সনে ফাইল ও ফোল্ডার রিনেম করার জন্য ফাইল কিংবা ফোল্ডার সিলেক্টেড অবস্থায় F2 প্রেস করে রিনেম করা যায়। তবে Alt + Ctrl + F2 প্রেস করে মাইক্রোসফট অফিসে ডকুমেন্ট উইন্ডো খুলা যায়। 

যেমনঃ আপনি পাওয়ার পয়েন্টে গিয়ে যদি এ কীগুলো প্রেস করেন। তাহলে একটি উইন্ডো আসবে যার টাইটেল হল “ওপেন”।

সেটির মাধ্যমে আপনি পাওয়ার পয়েন্টের ফাইলগুলো ওপেন করতে পারবেন কিংবা অন্য ফাইল ও ওপেন করা যায়। Ctrl + F2 মাইক্রোসফট অফিসে প্রিন্টের প্রিভিউ দেখা যায়। CMOS Setup এ ঢুকতে F2 কী প্রেস করতে হয়।

F3 কী কি?

আপনি ডেস্কটপ হতে যদি F3 কী প্রেস করেন তাহলে আপনার কম্পিউটারের সার্চ অপশন ওপেন হবে। তেমনিভাবে যেসব অ্যাপ্লিকেশনে সার্চ অপশন ব্যবহার হয়। যেমনঃ ওয়েব ব্রাউজার – F3 প্রেস করলে সার্চ অপশন সহজে আসবে। 

তবে এটি সব অ্যাপ্লিকেশনে একই কাজ করে না। MS-DOS কিংবা Windows command line এ F3 প্রেস করলে লাস্ট কমান্ডটি সহজে দেখাবে। 

এছাড়াও Shift + F3 মাইক্রোসফট অফিসে কেস (সব ধরনের আপার, সব ধরনের লোয়ার, শুধু প্রতি শব্দের প্রথম লেটার বড় হাতের) চেঞ্জ করার কাজে ব্যবহার করা হয়। Windows Key + F3 প্রেস করলে আউটলুকের সার্চ অপশন সহজে দেখাবে। এছাড়াও Apple computer এর Mac OS X এ Mission Control ওপেন করবে।

F4 কী কি?

উইন্ডোজ 95 হতে XP এ ফাইন্ড উইন্ডো ওপেন করবে। Windows Explorer ও Internet Explorer এড্রেস বার ওপেন করবে। (ফায়ার ফক্সে বা অন্যন্য ব্রাউজারে এড্রেসবার সিলেক্ট করে F4 প্রেস করলে এড্রেস বার ওপেন হবে। 

মাইক্রোসফট অফিসে সর্বশেষ যে কাজটি করেছেন সেটি রিপিট করবে। যেমনঃ ব্যাকস্পেস প্রেস করার পর F4 প্রেস করলে এটি ব্যাকস্পেস এর কাজ করবে। 

কোন একটা লেখা একবার পেস্ট করার পর আপনি যতবার F4 প্রেস করবেন ততবার লেখাটি পেস্ট হবে ইত্যাদি। Alt + F4 প্রেস করলে যে উইন্ডোটি ওপেন করা অবস্থায় থাকবে তা ক্লোজ হবে। আর ডেস্কটপ হতে এ কী দুটো প্রেস করলে শাটডাউন অপশন আসবে।

Ctrl + F4 প্রেস করে সাবউইন্ডো গুলো ক্লোজ করা হয়। যেমন মাইক্রোসফট ওয়ার্ডে যদি আপনি কোন ফাইল ওপন থাকা অবস্থায় এ কী দুটো প্রেস করেন তাহলে আপনার ওপেন করা ডকুমেন্টটি ক্লোজ হবে, ওয়ার্ড এপ্লিকেশনটি নয়। তেমনি ফটোশপ বা মাল্টি ডকুমেন্ট ওপেন করা যায় এমন এপ্লিকেশানে এই শর্টকাটটি কাজে আসবে।

F5 কী কি?

F5 ওয়েব ব্রাউজারের ওয়েবপেজ কিংবা ডকুমেন্ট রিফ্রেশের কাজে করে থাকে। ডেস্কটপ কিংবা উইন্ডোজ এক্সপ্লোরারেও এটি রিফ্রেশ করার কাজ করে থাকে। 

এটি মাইক্রোসফট ওয়ার্ডে গো টু ট্যাব সিলেক্টের অবস্থায় ফাইন্ড, রিপ্লেস ও গো টু উইন্ডো ওপেন হবে। এছাড়াও মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে স্লাইড শো দেখানোর জন্য F5 কী প্রেস করতে হয়।

F6 কি?

ওয়েব ব্রাউজারের এড্রেস বারে কার্সর নেয়ার জন্যে F6 প্রেস করতে হয়। Ctrl + Shift + F6 প্রেস করে মাইক্রোসফট অফিসে যেমনঃ ওয়ার্ড এক ডকুমেন্ট হতে অন্য ডকুমেন্টে সহজে টোগল করা যায়।

F7 কি?

স্পেলিং ও গ্রামার মাইক্রোসফট অফিসে চেক করার জন্য F7 কী প্রেস করতে হয়। এরপর Shift + F7 প্রেস করলে হাইলাইটেড ওয়ার্ড (ওয়ার্ডে কার্সর থাকলেই হয়) Thesaurus চেক করবে। এছাড়াও ফায়ার ফক্সে ক্যারেট ব্রাউজিং ওয়েব পেজে মুভেবল কার্সর ইউস করা করা যায় F7 কী প্রেস করে।

F8 কি?

উইন্ডোজ স্টার্ট আপ মেনুতে যাওয়ার জন্য F8 কী প্রেস করা হয়। আর এটি সাধারণত ইউস করা হয়ে থাকে উইন্ডোজকে সেফ মুডে রান করার জন্য।

F9 কি?

কোয়ার্ক ৫.ও এ মেজারমেন্ট টুলবার ওপেন করা যায় F9 কী দিয়ে। ম্যাক ওএস 10.3 কিংবা পরবর্তী ভার্সনের সকল ওপেন উইন্ডো গুলো দেখায়। Fn + F9 অ্যাপল কম্পিউটারের Mac OS X এ Mission Control ওপেন করবে।

F10 কি?

উইন্ডোজ কিংবা অন্যান্য অ্যাপ্লিকেশনে মেনুবার একটিভ হয় F10 দিয়ে। Shift + F10 মাউসের রাইট বাটনের কাজ করে। ইহা এইচপি ও সনি কম্পিউটারে হাইড করা রিকভারি পার্টিশান এক্সেস করা যায়। 

CMOS Setup এ ঢুকতে F10 কী প্রেস করতে হয়। তবে Mac OS 10.3 কিংবা পরবর্তী ভার্সনের কোন অ্যাপসের সকল ওপেন উইন্ডো গুলো দেখায়।

F11 কী কি?

ব্রাউজার ফুল স্ক্রীনে দেখায় এ কী এর মাধ্যমে। Ctrl + F11 ডেল কম্পিউটারে হাইড করা রিকভারি পার্টিশান সহজে এক্সেস করা যায়। তবে ইমেশিনস, গেটওয়ে ও লেনোভো কম্পিউটারে হাইড করা ও রিকভারি পার্টিশান এক্সেস করা যায়। 

এরপর Mac OS 10.4 কিয়বা পরবর্তী ভার্সনের সকল ওপেন উইন্ডো গুলো হাইড করে ডেস্কটপ দেখায়। Shift + F11 মাইক্রোসফট এক্সেলে নতুন শীট ও Ctrl + F11 ওয়ার্কবুকে নতুন ম্যাক্রো যোগ করে থাকে।

F12 কী কি?

মাইক্রোসফট অফিসে সেভ এস উইন্ডো ওপেন হয় F12 কী দিয়ে। আর অভ্রতে কীবোর্ড চেঞ্জ করার জন্য F12 ব্যবহার হয়ে থাকে। তবে সেক্ষেত্রে মাইক্রোসফট অফিসে সেভ এস উইন্ডোটি দেখায় না। আর তাই Shift + F12 প্রেস করলে মাইক্রোসফট অফিসের ডকুমেন্ট সেভ করে। 

এরপর Ctrl + Shift + F12 মাইক্রোসফট অফিসে প্রিন্ট অপশন আসে। এখন মাইক্রোসফট এক্সপ্রেশান ওয়েবে পেজ প্রিভিও করে। এরপর ফায়ার বাগ ওপেন করে। অ্যাপল কম্পিউটারের ম্যাক ওএস 10.4 বার পরবর্তী ভার্সনে ড্যাশবোর্ড শো এবং হাইড করে।

অ্যারো কী কি?

কী বোর্ডের ডান দিকে নিচে আলাদাভাবে ভাবে মোট চারটি কী আছে। তবে কোন কোন কী বোর্ডের উপরের দিকেও থাকে। কীগুলোর উপরে অ্যারো কিংবা তীর চিহ্ন দেয়া থাকে। 

যা দিয়ে খুব সহজেই কার্সরটিকে ডানে, বামে, উপরে ও নীচে সরানো যায়। তবে এগুলোকে আবার এডিট কীও বলা হয়ে থাকে। কারণ হল টেক্স এডিট করার কাজেও এই কীগুলো ব্যবহার করা হয়ে থাকে।

আলফা বেটিক কী কি?

কী বোর্ডের যে অংশে ইংরেজী বর্ণমালা A  থেকে Z পর্যন্ত অক্ষরগুলো সাজানো থাকে সেই অংশকে আলফাবেটিক সেকশন বা অংশ বলা হয়।

নিউমেরিক কী বা লজিক্যাল কী কি?

কীবোর্ডের ডানদিকে ০ থেকে ৯ পর্যন্ত সংখ্যা লেখা যে কীগুলো আছে তাকে নিউমেরিক কী বলা হয়। এখানে +, -,  *, / ইত্যাদি অ্যারিথমেটিক অপারেটর থাকে। তাছাড়াও  <, >, = লজিক্যাল অপারেটরগুলো কী বোর্ডেই থাকে।

বিশেষ কী কি?

উল্লেখিত কী গুলো ছাড়া কী-বোর্ডের অন্যান্য কী সমূহ কোন না কোন  বিশেষ বিশেষ কাজ সম্পাদন করে বলে এদেরকে বিশেষ কী বলে। নিম্নে বিশেষ কী সমূহ সম্পর্কে সংপ্তি বর্ণনা দেওয়া হলঃ

Pause Break কী কি?

কম্পিউটারে কোন লেখা যদি খুব দ্রুত গতির জন্য পড়তে অসুবিধা হয়। তবে এই কী চেপে তা সহজে পড়া যায়।

Character key কি?

কী বোর্ডে A,B,C  ইত্যাদি যে কী (Key) গুলো দেখা যায়  এগুলোকে কী (key) বলা হয়৷ এই কী (key) গুলোর সাহায্যে বিভিন্ন লেখা টাইপ করা যায়৷ যেমনঃ Computer is Electronic Device.

Pause Break কী কি?

কম্পিউটারে কোন লেখা যদি খুব দ্রুত গতির জন্য পড়তে অসুবিধা হয়। তবে এই কী চেপে তা সহজে পড়া যায়।

Print Screen কী কি?

কম্পিউটারের পর্দার দৃশ্যত যা কিছু থাকে তা সবই প্রিন্ট করত চাইলে এই কী ব্যবহৃত হয়।

Delete কী কি?

কোন বাক্য বা কোন লেখাকে মুছে ফেলতে Delete কী ব্যবহার করা হয়।

Home কি?

Home কী ব্যবহার করে কার্সারকে পাতার প্রথমে আনা হয়।

Numeric keypead কি?

কী বোর্ডের ডান পার্শ্বের প্রান্তে লক্ষ করলে দেখা যায়৷ সাধারণ ক্যলকুলেটর এর মত কী বোর্ডের এই অংশটি৷ এই কী বোর্ডের উপর সংখ্যা যেমনঃ 1, 2, 3 নিচে কমান্ড থাকে।

যেমনঃ page up, page down, Num Lock লেখাযুক্ত বোতাম একবার চাপ দিয়ে অর্থাৎ On করে লেখতে থাকলে গাণিতিক সংখ্যাগুলো কাজ করবে৷ আর যদি Num Lock key (off) থাকে তাহলে তার নিচের কমান্ড কাজ করবে৷

Functional keys কি?

কী বোর্ডের একেবারে উপরের সারিতে ভালভাবে লক্ষ করলে দেখা যায় F1 থেকে F10 বা F12 পর্যন্ত যে কীগুলো দেখা যায়৷ এগুলোকে Functional keys বলা হয়৷ Alt Ctrl, Shift (key) কী চেপে ধরে  Functional কী ব্যবহার করা হয়৷

Tab key কি?

কী তে চাপ দিলে ডান দিকে যেভাবে টেব সেট করা আছে কার্সার সে সরগুলোতে লাফ দিয়ে যাবে৷ সাধারণত ০.৫ ডিফল্ট সেট করা থাকে৷

Caps Lock key কি? 

এ কী একবার চাপ দিলে কী বোর্ডের ডা উপর কোনায় Caps Lock লেখার উপর বাতি জ্বলে উঠবে অর্থাৎ Caps Lock On হবে৷ On করা অবস্থায় কোন কিছু টাইপ করলে ইংরেজি  ক্যাপিটাল লেটার অর্থাৎ বড় হাতের হবে৷ 

পুনারায় Caps Lock বোতাম একবার চাপ দিয়ে Caps Lock Off হবে৷ Off করা অবস্থায় লেখতে থাকলে লেখাগুলো ইংরেজি ছোট হাতের হবে৷

Escape key কি?

অনেক অ্যাপ্লিকেশন প্যাকেজে এ কী চাপ দিয়ে কমান্ড বাতিল করা যায়৷

Shift key কি? 

caps Lock Off অবস্থায় আমরা Shiff কী চেপে ধরে কোন অক্ষর টাইপ করলে ইংরেজি বড় হাতের হবে  অর্থাৎ ইংরেজি ক্যাপিটাল লেটার হবে৷ আর Shiff কী চেপে না ধরে কোন অক্ষর টাইপ করলে ইংরেজি ছোট হাতের হবে৷ 

সাধারণত কোন অক্ষর বড় হাতের প্রয়োজন হলে Shift বোতামের দরকার হয়৷ এ ছাড়াও বিভিন্ন অ্যাপ্লিকেশন প্যাকেজে Shiff কী চেপে ধরে বিভিন্ন কমান্ড অর্থাৎ আদেশ দেয়া হয়৷

Ctrl key কি? 

Ctrl kay কে কন্ট্রেল কী বলা হয়৷ এ কী ব্যবহার করে বিভিন্ন অ্যাপ্লিকেশন প্যাকেজে আদেশ প্রদান করা হয়৷

Alt key কি?

Alt key কে অল্টার কী বলা হয়৷ এ কী চেপে বিভিন্ন প্যাকেজে মেনু নির্বাচন করা হয়৷

Enter key কি? 

কম্পিউটার চালু করার পর কার্যক্ষেত্রে এই কী বেশি ব্যবহার করা হয়৷ Enter () কী তে চাপ দিয়ে লেখার মধ্যে ফাঁকা সৃষ্টি করা এবং অন্য বোতামের সাথে এই কী ব্যবহার করে বিভিন্ন কমান্ড দেয়া হয়৷

Backspace key কি? 

আমরা যদি কোন অক্ষর মুছতে চাই তাহলে Backspace key একবার চাপ দিলে কার্সার তার বাম দিকের অক্ষর মুছবে৷ ১২ key এই কতগুলোকে কার্সার মুভমেন্ট  কী বলে৷ এ কীগুলো ব্যবহার করে কার্সারকে বামে ডানে উপরে ও নিচে আনা নেয়া করা যায়৷

Page Up, page Down, End key কি?

এই কীগুলোর ব্যবহার বিভিন্ন অ্যাপ্লিকেশন প্যাকেজে কার্যক্ষেত্রে দরকার হয়৷

Insert key কি?

বিভিন্ন অ্যাপ্লিকেশন প্যাকেজে ঢুকে এই কী একবার চাপ দিলে Sereen এর নিচে Over আসে৷ Over থাকা অবস্থায় কোন লেখার নিচে কার্সার রেখে লিখতে থাকলে পূর্বের লেখা মুছে নতুন লেখা সৃষ্টি হবে৷

Del key কি? 

Del key কে Delete কী বলা হয়৷ এ কী একবার চাপ দিলে কার্সারের উপরের অক্ষর মুছবে৷

Pause key কি?  

কিছু কিছু বার্তা আছে যা মনিটরে সামান্য সময়ের জন্য প্রদর্শন করে এমতাবস্থায় বার্তাগুলো মনিটরে এত কম সময়ে অবস্থান করে যে এগুলো কোন অবস্থাতে পড়া সম্ভব হয় না৷ 

এক্ষেত্রে Pause কী একবার চাপ দিলে বার্তাগুলো স্থায়ী থাকে৷ পুনরায় যেকোন বোতাম চাপলে পূর্বের অবস্থায় বার্তাগুলো চলে যাবে৷

Space Bar key কি?

আমরা যদি কী বোর্ডের একবার নিচের দিকে তাকাই তাজলে দেখতে পাব একটি লম্বা কী৷ এই কী কার্যক্ষেত্রে বেশি প্রয়োজন হয়৷ যেমনঃ লেখার মধ্যে ফাঁকা সৃষ্টি করতে হলে এই key ব্যবহার করতে হয়৷

Print Screen key কি? 

বিভিন্ন অ্যাপ্লিকেশন প্যাকেজে কিছু কিছু বার্তা আছে যা ঐ প্যাকেজে প্রিন্ট কমান্ড দিয়ে প্রিন্ট করা যায় না সেই ক্ষেত্রে ঐ বার্তাটি কাগজে অর্থাৎ প্রিন্ট করতে হলে প্রথম বার্তাটি Screen এ প্রদর্শন করে৷ Print Screen কী চাপ দিলে উক্ক বার্তাটি প্রিন্ট হতে থাকে৷

কী এবং সংযুক্ত কী সাহায্যে ওয়ার্কশীটে সেল পয়েন্টার স্থানাস্তর?

  • pointer এক সেল ডানে নেয়ার জন্য Righr arrow ()
  • pointer এক সেল বামে নেয়ার জন্য Left arrow
  • pointer এক সেল উপরের দিকে নেয়ার জন্য up arrow
  • pointer এক সেল নিচের দিকে রেয়ার জন্য Down Arrow
  • pointerএক সেল ডান দিকে নেয়ার জন্য Top
  • pointer এক সেল  বাম দিকে নেয়ার জন্য Shift + Tab
  • pointer এক ক্রীন নিচের দিকে রেয়ার জন্য Pg Dn
  • pointer এক ক্রীন উপরের দিকে নেয়ার জন্য pg up
  • pointer প্রথম সেলে নেয়ার জন্য Ctrl + Home
  • pointer শীটের সর্বশেষ সারিতে নেয়ার জন্য End + Down Arrow
  • pointer শীটের সর্বশেষ কলামে নেয়ার জন্য End + Right Arrow
  • pointer যে সারিতে থাকবে সেই সারির বরাবর প্রথমে নেয়ার জন্য End + Home
Lekha-Lekhi

lekha-lekhi.com এই ওয়েবসাইটটি মূলত একটি তথ্যমূলক ব্লগ। নিত্য নতুন তথ্য পেতে আমাদের এই ব্লগটি নিয়মিত ভিজিট করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন