ফ্যাক্স কি | ফ্যাক্স পাঠানোর নিয়ম

ফ্যাক্স এর পূর্ণরূপ কি?

ইংরেজি ফ্যাক্সিমিলি (Faxcimile) শব্দের সংক্ষিপ্ত রূপ হল ফ্যাক্স (Fax)। 

ফ্যাক্স কি?

ফ্যাক্স (Fax) হল এমন একটি ইলেকট্রনিক যন্ত্র। যার মাধ্যমে যে কোন দলিল, তথ্য, ছবি, ডায়াগ্রাম, লেখা অথবা কোন ডকুমেন্টস ইত্যাদি হুবহু কপি করে একস্থান থেকে মুহূর্তের মধ্যে অন্যস্থানে পাঠানো যায়।
ফ্যাক্স
ফ্যাক্স

ফ্যাক্স এর সাহায্যে টেলিফোন ফটোকপি করা যায়। আবার রেকর্ডার হিসাবেও অনেক সময় ফ্যাক্স ব্যবহার করা হয়। ছবি, ম্যাপ ইত্যাদিও ফ্যাক্স এর মাধ্যমে অন্য স্থানে পাঠানো যায়।

ফ্যাক্স আবিষ্কার করেন কে?

স্কটল্যান্ডের বিজ্ঞানী আলেকজান্ডার বেইন ১৮৪২ সালে ফ্যাক্স আবিষ্কার করেন। এরপর ১৮৫০ সালে ইংল্যান্ডের বিজ্ঞানী ফেডরিক ব্ল্যাকওয়েল এবং জার্মান বিজ্ঞানী আর্থার কর্ন (Korn) ১৯০৭ সালে ফ্যাক্স এর উন্নত রূপ দান করেন।

ফ্যাক্স মেশিন কিভাবে কাজ করে?

ফ্যাক্স মেশিনে ইলেকট্রনিক উপায়ে মূল ডকুমেন্টকে স্ক্যানিং করা হয়। এরপরে স্ক্যান করা সংকেতকে বাইনারি সংকেতে রূপান্তর করা হয়। আর এই সংকেত স্ট্যান্ডার্ড মোডেম কৌশল ব্যবহার করে টেলিফোনের মাধ্যমে পাঠানো হয়। 

গ্রাহক যখন ফ্যাক্স মেশিন প্রেরিত ইলেকট্রনিক সংকেত গ্রহণ করে মোডেমের সাহায্যে ডিমডুলেট করে মূল ডকুমেন্টে পরিণত করে। এরপর একটি প্রিন্টার এই মূল ডকুমেন্টকে হুবুহু ছেপে বের করে থাকে।

ফ্যাক্স করার নিয়ম?

কম্পিউটার ব্যবহারের মাধ্যমে ফ্যাক্স আদান ও প্রদান করা যায়। এজন্য কোন ফ্যাক্স মেশিন বা ইন্টারনেট সংযোগ কিছুই লাগবে না। শুধু লাগবে কম্পিউটার ও টেলিফোনের সংযোগসহ মডেম। যদি আগত ফ্যাক্সের প্রিন্ট নিতে চান তাহলে একটি প্রিন্টার লাগবে। 

ফ্যাক্স পাঠানোর জন্যঃ Start \ All programs \ Accessories \ Communications \ ফ্যাক্স \ ফ্যাক্স Console এ যেতে হবে। একটি উইন্ডো আসবে। এরপর Start \ Control প্যালেন \ Add-Remove Programs \ Add \ Remove Windows Components the Fax Services এ টিক চিহ্ন দিয়ে Next বাটনে ক্লিক করতে হবে। 

Next এর আগে WindowsXP (সিডিটি সিডি রম ড্রাইভে রাখতে হবে)। Fax Install হবার পর নির্বাচন করতে হবেঃ Start \ All Programs \ Accessories \ Communications \ফ্যাক্স \ Fax Console ফ্যাক্স পাঠানোর নিয়ম?

ফ্যাক্স Console থেকে File \ Send a ফ্যাক্স নির্বাচন করতে হবে। দরকারি তথ্য পূরণ করে ফ্যাক্স Send করুন। আপনার ফ্যাক্স সফলভাবে গেলে একটা Success Message পাবেন।

ফ্যাক্স গ্রহণ করার নিয়ম? 

Fax Console থেকে Receive a Fax new নির্বাচন করুন। প্রয়োজনীয় তথ্য পূরণ করুন এরপর ফ্যাক্স গ্রহণ করুন। 

ফ্যাক্স মেশিন এর ব্যবহার?

বর্তমান ইন্টারনেটের যুগে ফ্যাক্স মেশিনের ব্যবহারে অনেকেরই পছন্দ নয়। কেউ কেউ আবার তীব্রভাবে তাদের অসন্তোষ প্রকাশ করে একে প্রাচীন প্রযুক্তি বলে থাকেন। 

কিন্তু বিভ্রান্তি এবং ক্ষোভ থাকা সত্ত্বেও ফ্যাক্স এর ব্যবহার স্বাস্থ্যসেবার ক্ষেত্রে খুব একটা কমে নি। স্বাস্থ্যসেবার মতো সেক্টরগুলোতে স্বাভাবিক এবং জরুরি পরিস্থিতি উভয় ক্ষেত্রেই ফ্যাক্স মেশিনের ব্যবহার করা হয়ে থাকে। 

একটি অনুমান অনুযায়ী বলা যায় যে প্রায় ৭৫%-৮০% মেডিকেল যোগাযোগ ফ্যাক্সের মাধ্যমে ঘটে থাকে। হাসপাতালের জন্য ফ্যাক্স থেকে আরও উন্নত ইলেকট্রনিক মাধ্যমের পরিবর্তন করার আরেকটি প্রধান বাধা হল কম্পিউটার হ্যাক করা সহজ। 

তারা মনে করেন যে কম্পিউটারের চেয়ে একটি ফ্যাক্স মেশিন অপরাধীদের দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব কম থাকে। আইন প্রয়োগকারী হল অন্যতম একটি ক্ষেত্র। যাতে ফ্যাক্স মেশিনের ব্যবহার অনেক। 

আসলে আইন প্রয়োগকারী সংস্থা গুলোর ক্ষেত্রে ডেটা এন্ট্রি প্রোটোকল গুলো এখনো এনালগ রয়ে গেছে। অনেক উন্নত প্রযুক্তির থাকা সত্ত্বেও, মার্কিন যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী বিভাগগুলো দৈনন্দিন কাজের জন্য ফ্যাক্স মেশিনসহ মোটামুটি কম প্রযুক্তির সরঞ্জামগুলোর উপর নির্ভর করে থাকে।
Lekha-Lekhi

lekha-lekhi.com এই ওয়েবসাইটটি মূলত একটি তথ্যমূলক ব্লগ। নিত্য নতুন তথ্য পেতে আমাদের এই ব্লগটি নিয়মিত ভিজিট করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন